13টি দারুণ রান্নাঘরের টুকিটাকি টিপস এবং হ্যাকস, সকলের এগুলি জানা অবশ্যই দরকার

রান্না করতে গিয়ে কোনো সময় ঝক্কি পোহাতে হয়নি এমন মানুষ মনে হয় বিরল বা নেই বললেই চলে। তরকারীতে নুন বা ঝাল বেশি হয়ে যাওয়া থেকে শুরু করে মিক্সারে কিছু পিষতে গিয়ে সেই মশলা বাইরে চলকে পরে সেটা পরিষ্কার করা অবধি, সবরকমের ঝক্কি পোহাতে হয় রাঁধুনিকে! কি হলো? ভাবতেই ভয় করছে তো? বেশি চিন্তা করবেন না। আজ এনেছি রান্নাঘরের টুকিটাকি টিপস এবং হ্যাকস। জেনে নিন।

রান্নাঘরের টুকিটাকি টিপস এবং হ্যাকস:

Tips:01

১. আলু সেদ্ধ করে খোসা ছাড়াতে বড্ড বিরক্ত লাগে তাইনা? তাহলে এবার থেকে আলু সেদ্ধ করার সময় একটু নুন দিয়ে দেবেন জলের মধ্যে, তাহলেই দেখবেন কত সহজে আলুর খোসা ছাড়ানো যাচ্ছে।

Tips:02

২. পনির ভাজার সময় কড়াইতে বা প্যানে লেগে যায়? তেল খুব গরম করে অথবা এক/দুই চামচ জলে প্রথমে পনির নেড়ে তারপর তেলে দিয়ে দেখবেন, আর লেগে যাবে না।

Tips:03

৩. পনির ভাজলে ভীষণ শক্ত হয়ে যায়? খেতে বিস্বাদ লাগে বলুন! এবার থেকে পনির ভেজে টুকরোগুলো নুন জলে ভিজিয়ে রাখুন। দেখবেন পনির কি সুন্দর নরম থাকবে।

Tips:04

৪. মটরশুঁটি কিংবা পালং শাক কুকারে সেদ্ধ করলে সবজিগুলোর নিজস্ব রং কোথায় যেন হারিয়ে যায় তাইনা? সেদ্ধ করার সময় এবার থেকে সামান্য চিনি মিশিয়ে নেবেন জলের মধ্যে তাহলেই আর সবুজ রং ফ্যাকাশে হয়ে যাবেনা।

Tips:05

৫. ডাল সেদ্ধ হলে ফ্যানা ফ্যানা জল বেরিয়ে পুরো কুকার সমেত গ্যাস নোংরা হয়? উফ কি বিরক্তিকর এই ব্যাপারটি। কিন্তু উপায়? সিম্পল! ডাল সেদ্ধ করার আগে কুকারে অল্প তেল দিয়ে দেবেন, তাহলেই আর ফ্যানা সমেত জল বেরিয়ে পরবেনা চারিদিকে।

Tips:06

৬. খাবারে নুন বেশি! নিত্যদিনের অশান্তি! এখন উপায় কি? রান্নার সময় একটুখানি দুধ মিশিয়ে নিন। নুন বেশি হবেনা। হয়ে থাকলে কেটে যাবে।

Tips:07

৭. খাবারে ঝাল বেশি? ওরে বাপরে খাওয়ার উপায় তো থাকবেই না বরং অতিথি এলে খুব বাজে পরিস্থিতির শিকার হতে হয়। এর থেকে মুক্তির উপায়? খুব সহজ। রান্নাতে ঝাল বেশি হলে একটি আলু কেটে সেদ্ধ করে তরকারীতে দিয়ে দিন। আলু ঝালভাব টেনে নেবে। প্রবলেম সলভড।

Tips:08

৮. চিনির কৌটোতে পিঁপড়ে! ভীষণ ঝামেলা! কয়েক টুকরো লবঙ্গ রেখে কৌটো বন্ধ করে দিন। কিছুক্ষণ পরেই দেখবেন পিঁপড়ে উধাও।

Tips:09

৯. রুটি করলেই শক্ত হয়ে যায় এত যে দাঁত দিয়ে ছেঁড়া যায়না? গরম জলে আটা মেখে কিছুক্ষণ ঢেকে রেখে তারপর রুটি বানিয়ে দেখুন তো নরম হয় কিনা।

Tips:10

১০. চালের কৌটোতে পোকা! ভীষণই সাধারণ এবং প্রতি বাড়ির সমস্যা। এদের না তাড়ালে চাল খেয়ে চালের সব গুণ নষ্ট করে ভাত বিস্বাদ করে তোলে। তাহলে উপায়? চালের কৌটোতে কয়েকটি গোটা শুকনো লঙ্কা রেখে দেখুন তো আর পোকা আসে কিনা।

Tips:11

১১. মিক্সারের ব্লেডের ধার একটা সময় পরে কমে আসে স্বাভাবিক নিয়মে। কিন্তু বারবার তো আর মিক্সার কেনা সম্ভব না। কি করতে পারেন তাহলে? কয়েক চিমটি নুন নিয়ে ফাঁকা মিক্সার একবার ঘুরিয়ে দিন, দেখবেন ধার ফিরে আসবে।

Tips:12

১২. নারকেল কুরতে বড্ড কষ্ট হয়। হাতে ব্যথা হয়ে যায় পুরো। কিন্তু নারকেল ছাড়া যে কোনো সুস্বাদু খাবার হয়না! নাড়ু থেকে শুরু করে চিংড়ি মাছের মালাইকারিও নারকেল কোরা ছাড়া বানানো সম্ভব না। তবে? কোনো চিন্তা নেই। নারকেল ভেঙে কিছুক্ষণ ফ্রিজে রেখে তারপর কুরিয়ে নিন। সহজেই সম্ভব হবে, বেশি কসরত করতে হবেনা।

Tips:13

১৩. দুধ গরম করতে গিয়ে দুধ উঠলে উঠে গ্যাস নোংরা খুবই স্বাভাবিক ব্যাপার সব বাড়িতে। কিছুটা নুন ছড়িয়ে একটু পরে হালকা গরম জলে ভিজে কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন কি সহজেই আপনার গ্যাস পরিষ্কার হয়।

উপসংহার:

রইলো আমাদের তরফ থেকে কিছু সহজ টিপস ও ট্রিকস। এগুলি ফলো করলে অবশ্যই উপকৃত হবেন আপনি।

Leave a Comment