নারকেল গুড়ের মেরা পিঠা রেসিপি | Narkel Gur Mera Pitha Recipe

বাড়িতেই অতীব সুস্বাদু নারকেল গুড়ের মেরা পিঠা বানিয়ে ফেলুন খুব সহজে। রইলো রেসিপি! শীতকাল মানেই বিভিন্ন সুস্বাদু (Delicious) খাবারের সম্ভার। যার মধ্যে ভিন্ন আকৃতির ভিন্ন স্বাদের পিঠার কথা আগে মনে পরে।

গ্রামবাংলার বিভিন্ন পিঠার স্বাদ ভোলার না। আজ সেরকমই এক পিঠার রেসিপি এই প্রতিবেদনের (Article) মাধ্যমে ভাগ করে নেবো। ‘নারকেল গুড়ের মেরা পিঠা‘(Narkel Gur Mera Pitha Recipe)। এই পিঠার আরেক নাম অনেকে বলে থাকে দোল্লা পিঠা(Dolla Pitha)।  পিঠার নামে যেমন অন্যরকম এক আকর্ষণের ছোঁয়া আছে ঠিক তেমনই স্বাদেও অতুলনীয় (Incomparable)। কীভাবে বাড়িতে খুব সহজেই আপনিও বানাতে পারবেন এই সুস্বাদু ‘নারকেল গুড়ের মেরা পিঠা’ সেই নিয়েই আজকের আমাদের এই প্রতিবেদন। আসুন ধাপে ধাপে শিখে নেওয়া যাক।

Preparation Time- ১০ মিনিট।
Cooking Time- ৩৫ মিনিট।
Total Time- ৪৫ মিনিট।
Serving- ৬/৭ জন।

প্রয়োজনীয় উপকরণ:

১.তিন কাপ মতো আতপ চালের গুঁড়ো(Rice Powder)
২.দুই কাপ মতো খেজুর গুড়(Date Jaggery)
৩.এক কাপ মতো নারকেল কোরানো(Grated Coconut)
৪.সামান্য একটু লবণ(Salt)
৫.আড়াই কাপ পরিমাণ মতো জল(Water)
৬.সামান্য তেল(Oil)

Equipment:

১.কড়াই
২.একটি বড়ো পাত্র/মিক্সিং বাউল(Mixing Bowl)
৩.একটি ছিদ্রওয়ালা থালা অথবা বাটি

পিঠা বানানোর প্রণালী:

১.প্রথমে কড়াইতে জল গরম করে তাতে গুড় মিশিয়ে ভালোভাবে ফুটিয়ে নিতে হবে।
২.গুড় মেশানো জল ফুটে উঠলে তাতে আতপচালের গুঁড়ো ও নারকেল কোরানো দিয়ে নাড়িয়ে নিতে হবে ভালোভাবে।
৩.এইবার সবটা একটি বড়ো পাত্রে/মিক্সিং বাউলে (Mixing Bowl) ঢেলে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে গ্যাস বন্ধ করে মিশ্রণটি (Mixture) গ্যাস থেকে নামিয়ে কয়েক মিনিটের জন্য ঢেকে রাখুন।
৪.কিছুক্ষণ ঢেকে রাখার পরে ঢাকনা খুলে মিশ্রণটিকে ভালোভাবে মেখে দিতে হবে হাতের সাহায্যে।
৫.ভালোভাবে মাখানো হয়ে গেলে ছোটো ছোটো বলের মতো টুকরো নিয়ে হাতের তালুতে ঘুরিয়ে ঘুরিয়ে পিঠা তৈরি করে নিন আপনার ইচ্ছেমতো আকৃতি দিয়ে।
৬.এরপর কড়াইতে আবারও কিছুটা পরিমাণে জল নিয়ে গরম করতে দেবেন আর জল ফুটে উঠলে অল্প তেল মাখিয়ে কড়াইয়ের ওপরে বসিয়ে দেবেন একটি অসংখ্য ছিদ্রওয়ালা থালা অথবা বড়ো আকারের বাটি।
৭.এবার ওই থালা/বাটির ওপরে একটু ফাঁক রেখে রেখে বসিয়ে দিন আপনার বানানো পিঠাগুলি। পিঠাগুলি বসানো শেষ হলে থালাটি/বাটিটি ঢেকে দিন ঢাকনা দিয়ে।
৮.ভাপে (Steam) রাখার কিছুক্ষণের মধ্যেই সেদ্ধ হয়ে যাবে পিঠাগুলি। সেদ্ধ হয়েছে বুঝতে পারলে গ্যাস বন্ধ করে পিঠাগুলি নামিয়ে নিন। ঠান্ডা হলে পরিবেশন করুন।
৯.আপনি স্বাদ অনুযায়ী মিষ্টি কমবেশি খেতে চাইলে গুড়ের পরিমাণ বাড়িয়ে বা কমিয়ে নিতে পারেন। এমনকি মিষ্টি খেতে না চাইলে গুড় ছাড়াও বানাতে পারেন। সেইক্ষেত্রে স্বাদের বদল হবে অল্প।

উপসংহার:

তাহলে দেখলেন তো, কত সহজেই এই ভীষণ সুস্বাদু (Delicious) পিঠা বানানো যাবে। আর দেরি না করে বানিয়ে ফেলুন আজই ‘নারকেল গুড়ের মেরা পিঠা!’ আজই বানান ও তাক লাগিয়ে দিন আপনার কাছের মানুষদের।

Leave a Comment